পৃথিবীর প্রথম ১৬ কোর গেমিং প্রসেসর ও নাভি জিপিউ আনলো এএমডি

৭৫০ ডলারে ১৬ কোর
নতুন রাইজেন প্রসেসর হাতে ডঃ লিসা সু। ছবিঃ এএমডি

কম্পিউটেক্স ২০১৯ এ এএমডি তাদের জেন টু আর্কিটেকচারের প্রসেসর উন্মুক্ত করেছিল। আগের ফাঁস হওয়া তথ্য অনু্যায়ী ১৬ কোরের প্রসেসর দেখার অপেক্ষায় ছিলো সবাই। কিন্তু ১২ কোরের রাইজেন ৩৯০০এক্স দিয়েই ঐদিন প্রেজেন্টেশন শেষ করেন এএমডি প্রেসিডেন্ট ও সিইও ডঃ লিসা সু।

ইলেক্ট্রনিক এন্টারটেইনমেন্ট এক্সপো (ইথ্রি) ২০১৯ এ এএমডির মূল আকর্ষণ হিসেবে ধরা হয়েছিল নতুন নাভি জিপিউকে। তবে নতুন জিপিউয়ের পাশাপাশি এএমডি নিজেদের আবারো সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে নিয়ে আসতে ঘোষণা দিয়েছে নতুন Ryzen 9 3950X এর।

১৬ কোর ৩২ থ্রেডের প্রসেসর হয়েও 3950X এর থার্মাল ডিজাইন পাওয়ার(টিডিপি) মাত্র ১০৫ ওয়াট। এতে থাকছে মোট ৭২ মেগাবাইটের ক্যাশ মেমরি, ৩.৫ গিগাহার্জের বেইস ফ্রিকোয়েন্সি ও সর্বোচ্চ ৪.৭ গিগাহার্জ বুস্ট ফ্রিকোয়েন্সি। বরাবরের মতো অবাক করা বিষয় হচ্ছে এটি মেইনস্ট্রিম AM4 সকেটেই চলবে!

৭৫০ ডলারে (৬৩৩০০ টাকা) এটি যে এএমডির নিজস্ব থ্রেডরিপারকে চাপে ফেলবে তা বলার অপেক্ষা রাখেনা। তুলনা করলে ইন্টেল ও এএমডি দুজনের ১৬ কোরের প্রসেসরের জন্যই লাগে দামী মাদারবোর্ড ও মেইনস্ট্রিম প্রসেসরের চেয়ে আলাদা সকেট, এছাড়া ইন্টেলের ১৬ কোরের টিডিপিও ১৬৫ ওয়াট ও এএমডি ১৮০ ওয়াটের।

3950X আসতে যাচ্ছে এবছরের সেপ্টেম্বরে।

অপরদিকে গ্রাফিক্স কার্ডের মার্কেটে এএমডি নিজেদের আবারো নতুনকরে বুঝিয়ে দিয়েছে প্রাইস-পারফর্মেন্স রেশিওতে তারা কেন সেরা। হাই-এন্ড জিপিউ না এনে এএমডির স্ট্র্যাটেজি ছিল মিডরেঞ্জ মার্কেট ধরা। নতুন Radeon 5700 ও Radeon 5700 XT এর প্রতিদ্বন্দ্বী এনভিডিয়ার RTX 2060 ও 2070।

এএমডির নতুন এই কার্ড দুটি 1440p গেমিংয়ের জন্য তৈরি করা হয়েছে। Radeon 5700 XT এর দাম ধরা হয়েছে ৪৫০ ডলার (৩৮ হাজার টাকা), Radeon 5700 এর দাম ৩৮০ ডলার (৩২ হাজার টাকা)। দুটি কার্ডেই রয়েছে 8GB GDDR6 মেমরি। 5700 XT এর কম্পিউটিং পাওয়ার ৯.৭৫ টেরাফ্লপস ও  5700 এর কম্পিউটিং পাওয়ার ৭.৯৫ টেরাফ্লপস। অবশ্য কার্ডদুটি এএমডির রেডিয়েন সেভেন কার্ডের ধারে কাছেও নেই (16GB HBM2 মেমরি ও ১৩.৮ টেরাফ্লপস)।

নতুন জিপিউ দুইটি রাইজেন সেভেন লাইনআপের সাথে বাজারে আসবে আগামী ৭ জুলাইয়ে।



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।