প্রজেক্ট স্কারলেট ঘোষণা – আসছে মাইক্রোসফটের পরবর্তী কনসোল

প্রজেক্ট স্কারলেট। ছবিঃ মাইক্রসফট / এক্সবক্স

২০২০ সালে আসতে যাচ্ছে মাইক্রসফটের পরবর্তী কনসোল। প্রোজেক্ট স্কারলেট কোডনেমের এই নেক্সট জেনারেশন কনসোল সাপোর্ট করবে এইটকে রেজ্যুলেশন।

ইথ্রি এক্সবক্স প্রেজেন্টেশনে ভিডিওর মাধ্যমে প্রজেক্ট স্কারলেটের সাথে জড়িতরা এই কনসোলের বিভিন্ন দিক তুলে ধরেন। এতে থাকছে এএমডির জেন টু কাস্টম-ডিজাইনড প্রসেসর, এএমডির নাভি আর্কিটেকচারের জিপিউ ও জিডিডিআর সিক্স মেমরি। প্রজেক্ট স্কারলেট সাপোর্ট করবে রিয়েল টাইম হার্ডওয়্যার-অ্যাক্সিলারেটেড রে ট্রেসিং।

এক্সবক্স ওয়ানএক্স এর সাথে তুলনা করলে নতুন এই কনসোল হবে চারগুণ বেশি শক্তিশালী। এর উল্লেখযোগ্য দিক হতে যাচ্ছে এসএসডি। এতে ব্যবহার করা হবে নতুন জেনারেশনের এসএসডি। ধারণা করা হচ্ছে নতুন এই এসএসডি বলতে বোঝানো হয়েছে পিসিআইএক্সপ্রেস ফোর এসএসডি।

গেম লোডিং টাইম কমানো জন্য বিশেষভাবে নজর দেয়া হয়েছে নতুন এই কনসোলে। ভ্যারিয়েবল রিফ্রেশ রেট হতে যাচ্ছে এর আরেকটি উল্লেখযোগ্য দিক। এটি সাপোর্ট করবে ১২০ এফপিএস রিফ্রেশ রেট।

মাইক্রোসফটের নতুন এক্সক্লাউড গেম স্ট্রিমিং প্ল্যাটফর্মের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে এই কনসোলটিকে।

সোর্সঃ এক্সবক্স ইথ্রি ব্রিফিং



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।