ফেরারির প্রথম প্লাগ-ইন হাইব্রিড তাদের সবচেয়ে দ্রুতগতির সুপারকার

ব্যাটারিচালিত হাইব্রিড ইলেকট্রিক ভেহিকলের জগতে পা রাখলো ফেরারি
ফেরারি এসএফ৯০ স্ত্রাদালে। ছবিঃ ফেরারি

ইতালিয়ান সুপারকার নির্মাতা ফেরারি অবশেষে এক নতুন যুগের সূচনা করলো। ইলেকট্রিক গাড়ির ভবিষ্যতের সাথে দূরত্ব কমাতে তারা উন্মুক্ত করলো ফেরারি এসএফ৯০ স্ত্রাদালে। এটি ফেরারির প্রথম প্লাগ-ইন হাইব্রিড ইলেকট্রিক ভেহিকল (PHEV) যেটায় ব্যাটারি একইসাথে বাইরের পাওয়ার সোর্স কিংবা গাড়ির ভেতরে থাকা অন-বোর্ড ইঞ্জিন ও জেনারেটর দিয়ে রিচার্জ করা যাবে।

এসএফ৯০ স্ত্রাদালেতে রয়েছে ৪ লিটারের ৭৬৯ হর্সপাওয়ার টার্বো ভি৮ ইঞ্জিন এবং তিনটি ইলেকট্রিক মোটর যা কিনা এটিকে ৬২ মাইল ( ৯৯.৮ কিলোমিটার / প্রতি ঘণ্টা) গতিতে নিয়ে যায় মাত্র আড়াই সেকেন্ডে। চাইলে শুধুমাত্র এর ৭.৯ কিলোওয়াট-আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি দিয়ে এটি যেতে পারবে ১৫.৫ মাইল (২৫ কিলোমিটার)।

কাগজে কলমে এসএফ৯০ স্ত্রাদালে (টপ স্পিড ২১১ মাইল প্রতি ঘন্টা) থেকে লাফেরারি দ্রুতগতির (টপ স্পিড ২১৭ মাইল প্রতি ঘণ্টা)। কিন্তু বাস্তবে আশা করা হচ্ছে এটি লাফেরারিকেও ছাড়িয়ে যাবে। এর নতুন পাওয়ারট্রেইন, অল-হুইল ড্রাইভ সিস্টেম, নতুন আট গিয়ারের ডুয়েল-ক্লাচ ট্রান্সমিশন ও কম ওজন এটিকে লাফেরারির চেয়ে ট্র্যাকে কয়েক সেকেন্ড এগিয়ে রাখতে সক্ষম হবে।

ফেরারি এসএফ৯০ স্ত্রাদালে
ফেরারি এসএফ৯০ স্ত্রাদালে। ছবিঃ ফেরারি

এসএফ৯০ স্ত্রাদালের ইন্টেরিওরে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির ছোঁয়া। পরিচিত স্টিয়ারিং হুইলের পেছনেই রয়েছে ১৬ ইঞ্চির বিশাল কার্ভড ডিসপ্লে। এর হেডস আপ ডিসপ্লে (HUD) পরিবর্তিত হবে ড্রাইভিং মোড অনু্যায়ী। এছাড়া স্টিয়ারিং হুইলে ফিজিক্যাল বাটন কমিয়ে ফেরারি বাড়িয়েছে ক্যাপাসিটিভ টাচস্ক্রিন।

প্রডাকশান কার হওয়ায় এটি অন্যান্য স্পেশাল এডিশনের মতো খুব দ্রুত হারিয়ে যাচ্ছেনা। তবে দাম ও কবে থেকে এটি ক্রেতাদের জন্য ছাড়া হবে সে ব্যাপারে কিছু বলেনি ফেরারি।

ফেরারি এখনই পুরোপুরি অল-ইলেকট্রিক ভেহিকলে চলে যাচ্ছেনা। তবে সামনের দিনগুলোতে ইলেকট্রিক ভেহিকলে চলে না গেলে সমস্যায় পড়তে হতে পারে যেকোন গাড়ি নির্মাতার জন্যই। কয়েকটি দেশে ইতিমধ্যে সাধারণ কম্বাশ্চন ইঞ্জিনের গাড়ির ডেডলাইন দিয়ে দেয়া হয়েছে। তাই ফেরারিকেও এ নিয়ে না ভাবলে চলছেনা।

সোর্সঃ রোডশোফেরারি



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।