দুইটি ফোরকে স্ক্রিনের ল্যাপটপ – আসুস জেনবুক প্রো ডুও

ল্যাপটপে দুইটি স্ক্রিনের বাস্তবসম্মত ব্যবহার
জেনবুক প্রো ডুও। ছবিঃ আসুস

গতবছর আসুস ডুয়েল স্ক্রিন ল্যাপটপকে বাস্তবে রূপ দিতে এনেছিল টাচপ্যাডের বদলে স্ক্রিন প্যাড। তবে এবার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে ডুয়েল স্ক্রিন ল্যাপটপ আইডিয়াকে নতুন এক রূপে হাজির করেছে আসুস।

অ্যালুমিনিয়াম বডির জেনবুক প্রো ডুওতে থাকছে প্রায় বেজেল-লেস ১৫.৬ ইঞ্চির ফোরকে রেজ্যুলেশনের টাচস্ক্রিন OLED HDR ডিসপ্লে। এর ডিসপ্লেটি ১০০% DCI-P3 কালার স্পেস কাভার করে। প্রফেশনাল কাজের জন্য ল্যাপটপটির ডিসপ্লে কোনপ্রকার ছাড় দেয়নি।

তবে জেনবুক প্রো ডুওর সবচেয়ে আকর্ষণীয় অংশ হলো কিবোর্ড ডেকের উপরে থাকা আরেকটি টাচস্ক্রিন ফোরকে ডিসপ্লে। ৩২ঃ৯ অ্যাস্পেক্ট রেশিওর ১৪ ইঞ্চি এই ডিসপ্লেটি কম্পিউটারে চলা মূল অ্যাপলিকেশনের সাথে সামঞ্জস্য রেখে অন্যান্য টুলস, অ্যাপস ইত্যাদি দেখাবে। এটা আসলে সম্পূর্ণ আলাদা আরেকটি ডিসপ্লে যেটায় উইন্ডোজ টেন এর যেকোনো কিছুই দেখানো যাবে। তবে দ্বিতীয় এই ডিসপ্লেটি মূল ডিসপ্লের মতো গ্লসি ডিসপ্লে না, এতে ব্যবহার করা হয়েছে ম্যাট কোটিং। এর ফলে মূল ডিসপ্লের রিফ্লেকশন দ্বিতীয় এই ডিসপ্লেতে পড়বে না। এছাড়া স্টাইলাস পেন ব্যবহারের জন্য ম্যাট ডিসপ্লে ভালো অপশন গ্লসি ডিসপ্লের চেয়ে।

জেনবুক প্রো ডুও
জেনবুক প্রো ডুও। ছবিঃ আসুস

কনফিগারেশনের ক্ষেত্রে ১৫.৬ ইঞ্চির ল্যাপটপটিতে থাকবে ইন্টেলের Core i9 (i9-9980HK) প্রসেসর ও এনভিডিয়ার RTX 2060 গ্রাফিক্স কার্ড। ১৪ ইঞ্চির মডেলে থাকবে ইন্টেলের Core i7 (i7-9750H) প্রসেসর ও এনভিডিয়ার MX250 গ্রাফিক্স কার্ড। ল্যাপটপে থাকছে ইন্টেলের নতুন Wi-Fi 6 Gig Plus স্ট্যান্ডার্ড। থাকছে ৩২ গিগাবাইট পর্যন্ত র‍্যাম ও ১ টেরাবাইট এসএসডি (PCIe x4)। থান্ডারবোল্ট থ্রি পোর্ট থাকায় এতে এক্সটারনাল গ্রাফিক্স কার্ডও ব্যবহারের সুযোগ থাকছে।

আসুস এখনই অবশ্য এর দাম প্রকাশ করেনি। এবছরের তৃতীয় প্রান্তিকে ল্যাপটপটি বাজারে আসার কথা রয়েছে।

সোর্সঃ আসুস



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।