এএমডি থার্ড জেনারেশন রাইজেন লাইনআপ

আপাতত আসছেনা রাইজেন থ্রি
রাইজেন থার্ড জেনারেশন। ছবিঃ এএমডি

কম্পিউটেক্স ২০১৯ শুরু হয়েছে এএমডির ৭ ন্যানোমিটারের রাইজেন 3700X, 3800X ও 3900X প্রসেসর ঘোষণার মাধ্যমে। ৮ ও ১২ কোরের প্রসেসরগুলোর টার্গেট ছিলো ইন্টেলের বর্তমান ফ্ল্যাগশিপ মেইনস্ট্রিম ডেক্সটপ প্রসেসর i7 9700K ও i9 9900K এর দিকে। ১২ কোর ও ২৪ থ্রেডের রাইজেন নাইন 3900X কে তুলনা করা হয়েছে ইন্টেলের ১১০০ ডলারের i9 9920X এর সাথে। এসব বাদে স্টেজে এএমডি সিইও ডক্টর লিসা সু এনট্রি কিংবা মিড লেভেলের কোন প্রসেসরের কথা বলেনি।

তবে এএমডি বর্তমানে মিড লেভেলের রাইজেন ফাইভকেও আগামী ৭ জুলাই ছাড়ার তারিখ ঠিক করেছে। থার্ড জেনারেশনের রাইজেন ফাইভ ফ্যামিলিতে বর্তমানে আছে Ryzen 5 3600X এবং Ryzen 5 3600।

একনজরে থার্ড জেনারেশন রাইজেন লাইনআপ

Ryzen 5 3600: ৬ কোর ১২ থ্রেডের আনলকড প্রসেসর। বেইস ক্লক স্পিড ৩.৬ গিগাহার্জ ও বুস্ট ক্লক স্পিড ৪.২ গিগাহার্জ। ক্যাশ মেমরি ৩৫ মেগাবাইট। থার্মাল ডিজাইন পাওয়ার(টিডিপি) ৬৫ ওয়াট। এর সাথে থাকবে রেইথ স্টেলথ কুলার। সাপোর্ট করবে AM4 সকেট। ৭ ন্যানোমিটারের প্রসেররটিতে থাকছে পিসিআই এক্সপ্রেস ফোর সাপোর্ট। দাম ১৯৯ ডলার (১৭ হাজার বাংলাদেশি টাকা)।

Ryzen 5 3600X: ৬ কোর ১২ থ্রেডের আনলকড প্রসেসর। বেইস ক্লক স্পিড ৩.৮ গিগাহার্জ ও বুস্ট ক্লক স্পিড ৪.৪ গিগাহার্জ। ক্যাশ মেমরি ৩৫ মেগাবাইট। থার্মাল ডিজাইন পাওয়ার ৯৫ ওয়াট। এর সাথে থাকবে রেইথ স্পায়ার কুলার। সাপোর্ট করবে AM4 সকেট। ৭ ন্যানোমিটারের প্রসেররটিতে থাকছে PCIe 4.0 সাপোর্ট। দাম ২৪৯ ডলার (২১ হাজার বাংলাদেশি টাকা)।

Ryzen 7 3700X: ৮ কোর ১৬ থ্রেডের আনলকড প্রসেসর। বেইস ক্লক স্পিড ৩.৬ গিগাহার্জ ও বুস্ট ক্লক স্পিড ৪.৪ গিগাহার্জ। ক্যাশ মেমরি ৩৬ মেগাবাইট। থার্মাল ডিজাইন পাওয়ার(টিডিপি) ৬৫ ওয়াট। এর সাথে থাকবে রেইথ প্রিজম আরজিবি এলইডি কুলার। সাপোর্ট করবে AM4 সকেট। ৭ ন্যানোমিটারের প্রসেররটিতে থাকছে PCIe 4.0 সাপোর্ট। দাম ৩৪৯ ডলার (২৮ হাজার বাংলাদেশি টাকা)।

Ryzen 7 3800X: ৮ কোর ১৬ থ্রেডের আনলকড প্রসেসর। বেইস ক্লক স্পিড ৩.৯ গিগাহার্জ ও বুস্ট ক্লক স্পিড ৪.৫ গিগাহার্জ। ক্যাশ মেমরি ৩৬ মেগাবাইট। থার্মাল ডিজাইন পাওয়ার(টিডিপি) ১০৫ ওয়াট। এর সাথে থাকবে রেইথ প্রিজম আরজিবি এলইডি কুলার। সাপোর্ট করবে AM4 সকেট। ৭ ন্যানোমিটারের প্রসেররটিতে থাকছে PCIe 4.0 সাপোর্ট। দাম ৩৯৯ ডলার (৩৪ হাজার বাংলাদেশি টাকা)।

Ryzen 9 3900X: ১২ কোর ও ২৪ থ্রেডের আনলকড প্রসেসর। বেইস ক্লক স্পিড ৩.৮ গিগাহার্জ ও বুস্ট ক্লক স্পিড ৪.৬ গিগাহার্জ। ক্যাশ মেমরি ৭০ মেগাবাইট। থার্মাল ডিজাইন পাওয়ার(টিডিপি) ১০৫ ওয়াট। এর সাথে থাকবে রেইথ প্রিজম আরজিবি এলইডি কুলার। সাপোর্ট করবে AM4 সকেট। ৭ ন্যানোমিটারের প্রসেররটিতে থাকছে PCIe 4.0 সাপোর্ট। দাম ৪৯৯ ডলার (৪২ হাজার বাংলাদেশি টাকা)।

পারফর্মেন্স চার্ট
পারফর্মেন্স চার্ট। ছবিঃ এএমডি

সোর্সঃ এএমডি



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।