এবার নিকন আনলো নতুন ফুলফ্রেম মিররলেস ক্যামেরা

সময় মিররলেসের
নিকন জেড সেভেন। ছবিঃ নিকন

অবশেষে নিকন উন্মুক্ত করলো তাদের নতুন ফুলফ্রেম মিররলেস ক্যামেরা জেড সেভেন ও জেড সিক্স। প্রফেশনাল কাজের জন্য তৈরি করা এ দুটি ক্যামেরা বাজারের বর্তমান মিররলেস ক্যামেরাগুলোর জন্য একপ্রকার চ্যালেঞ্জই বটে। সনির এ সেভেন থ্রি ও এ সেভেন আর থ্রির সাথে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে এই দুই ক্যামেরা।

জেড সেভেন ও জেড সিক্স এর দাম ধরা হয়েছে যথাক্রমে ৩৩৯৯ ও ১৯৯৯ ডলার (শুধু বডি)। ডিজাইনের দিক থেকে মডেল দুটির মিল থাকলেও পার্থক্য রয়েছে তাদের মেগাপিক্সেল কাউন্ট, আইএসও রেঞ্জ, ফোকাস পয়েন্টে।

জেড সেভেন

জেড সেভেনে রয়েছে ৪৫.৭ মেগাপিক্সেল সেন্সর, ৪৯৩ টি ফোকাস পয়েন্ট, ও ৬৪ থেকে ২৫৬০০ পর্যন্ত আইএসও রেঞ্জ। ২৪ – ৭০ মিলিমিটার এফ/৪ “কিট” লেন্সসহ ক্যামেরাটির দাম ধরা ৩৯৯৯ ডলার। সর্বোচ্চ ৯ এফপিএসে ছবি তুলতে পারে জেড সেভেন। আগামী সেপ্টেম্বরের ২৭ তারিখে বাজারে আসবে ক্যামেরাটি।

জেড সিক্স

জেড সেভেনের সাথে ডিজাইনের দিক থেকে মিল থাকলেও জেড সিক্সে রয়েছে ২৪.৫ মেগাপিক্সেলের সেন্সর, ২৭৩ টি ফোকাস পয়েন্ট ও ১০০ থেকে ৫১২০০ পর্যন্ত আইএসও রেঞ্জ। সেভেনের থেকে অবশ্য সিক্সের কনটিনিউয়াস শ্যুটিং স্পিড বেশি – সর্বোচ্চ ১২ এফপিএসে ছবি তুলবে জেড সিক্স। ২৪ – ৭০ মিলিমিটার এফ/৪ “কিট” লেন্সসহ জেড সিক্সের দাম ২৫৯৯ ডলার। নভেম্বরের শেষের দিকে বাজারে আসবে জেড সিক্স।

নিকন জেড সিক্স (Nikon Z6)
নিকন জেড সিক্স। ছবিঃ নিকন

জেড সিক্স ও সেভেনের সাধারণ বৈশিষ্ট্য

দুটি ক্যামেরাতেই রয়েছে সম্পূর্ণ সাইলেন্ট শ্যুটিং মোড, ৫ অ্যাক্সিসের ইন বডি স্ট্যাবিলাইজেশন সিস্টেম, ৩.৬৯ মিলিয়ন ডটের ওলেড ইলেকট্রনিক ভিউফাইন্ডার যার ফ্রেম কাভারেজ ১০০% ও ম্যাগনিফিকেশন ০.৮এক্স,  ৩.২ ইঞ্চির টিল্টিং টাচস্ক্রিন ডিসপ্লে, টপ প্লেট এলসিডি ডিসপ্লে (হটশ্যু ও কমান্ড ডায়ালের মাঝামাঝিতে) নিকন এক্সপিড ৬ ইমেজ প্রসেসর, ৩০ এফপিসের ফোরকে ভিডিও রেকর্ডিং, ১২০ এফপিএসের ফুল এইচডি ভিডিও রেকর্ডিং, এন লগ কালার প্রোফাইল, সম্পূর্ণ ওয়েদার সিলড বডি, একটি এক্সকিউডি মেমরি কার্ড স্লট, বিল্টইন ওয়াইফাই ও ব্লুটুথ, হেডফোন ও মাইক্রোফোন জ্যাক, এইচডিএমআই ও ইউএসবি টাইপ সি পোর্ট ও ইএন-ইএল ১৫বি ব্যাটারি ও ইউএসবি চার্জিং।

জেড মাউন্ট ও এস লাইন জেড লেন্স

২৪ – ৭০ মিলিমিটার এফ/৪ এস লেন্সের দাম আলাদাভাবে ৯৯৯ ডলার। এছাড়া উন্মুক্ত করা ৩৫ মিলিমিটার এফ/১.৮ এস লেন্সের দাম ধরা হয়েছে ৮৪৫ ডলার। আগামী অক্টোবরে ৫০ মিলিমিটারের এফ/১.৮ এস লেন্স আসবে বাজারে যার দাম হবে ৫৯৯ ডলার। পুরনো এফ মাউন্ট এসএলআর লেন্সগুলো যাতে সহজে ব্যবহার করা যায় সেজন্য নিকন তৈরি করেছে ২৫০ ডলারের এফটিজেড অ্যাডাপ্টর।

নিকন এস লাইন লেন্স (Nikon S Line Lenses)
নিকন এস লাইন লেন্স। ছবিঃ নিকন

সোর্সঃ নিকন



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।