সূর্যের আলোর জন্য মাথায় গাছ নিয়ে ঘুরবে যেই রোবট

গাছদের জন্য রোবট
হেক্সা রোবট। ছবিঃ ভিনক্রস / সান টিয়ানকি

অন্য সব প্রাণীদের মতো যদি গাছও নিজে নিজে ঘুরে বেড়াতে পারে তাহলে কেমন হয়? গাছ সবসময় সূর্যের আলোর দিকে বেড়ে উঠতে থাকে, কিন্তু দুর্ভাগ্যবশত প্রায়সময়ই তারা আলো থেকে বঞ্চিত হয়। এবার মনে হচ্ছে গাছদের প্রতি মানুষেরা সাহায্যের হাত বাড়াতে পারবে।

চায়নার রোবোটিসিস্ট সান টিয়ানকি এবার এমন একটি রোবট তৈরি করেছেন যেটা ঘাড়ে ছোট গাছ বয়ে বেড়াতে পারবে। সান টিয়ানকির নিজস্ব কোম্পানি ভিনক্রসের বের করা ছয় পেয়ে রোবটটির নাম হেক্সা।

কাঁকড়ার মতো দেখতে এই খেলনা রোবটটির বিশেষত্ব হচ্ছে এটি প্রয়োজন অনুসারে সূর্যের আলোর দিকে চলে যেতে পারে, আবার যথেষ্ট পরিমাণ সূর্যের আলো পাওয়া হয়ে গেলে ছায়ায় চলে যেতে পারে। হেক্সার দিকে দুই হাত বাড়িয়ে দিলে সেও তার রোবোটিক দুই হাত বাড়িয়ে দেয়। এছাড়া এটি নাচার মাধ্যমে বলে দেয় গাছের পানি লাগবে!

হেক্সা সূর্যের আলোর পেছনে ছুটতে পারে
হেক্সা সূর্যের আলোর পেছনে ছুটতে পারে। অ্যানিমেশনঃ ভিনক্রস / সান টিয়ানকি

ছায়ার জন্য দৌড়াবে হেক্সা
ছায়ার জন্য দৌড়াবে হেক্সা। অ্যানিমেশনঃ ভিনক্রস / সান টিয়ানকি

হেক্সা মানুষের সাথে খেলার জন্য তৈরি
হেক্সা মানুষের সাথে খেলার জন্য তৈরি। অ্যানিমেশনঃ ভিনক্রস / সান টিয়ানকি

মন ভালো থাকলে নাচবে হেক্সা
মন ভালো থাকলে নাচবে হেক্সা। অ্যানিমেশনঃ ভিনক্রস / সান টিয়ানকি

ভিনক্রসের ফোরামে সান টিয়ানকি এই প্রজেক্টটি প্রকাশ করেছেন “শেয়ারিং হিউম্যান টেকনোলজি উইথ প্ল্যান্টস” নামে। ওয়াকিং সাকিউলেন্ট প্ল্যান্ট ছিল এই প্রজেক্টের বিষয়বস্তু।

হেক্সা রোবট দিয়ে তিনি প্রজেক্টটি নতুন করে সৃষ্টি করেছেন। ২০১৪ সালে সূর্যমুখী ফুলের এক এক্সিবিশনে গিয়ে মৃত ফুল দেখে সান টিয়ানকির মাথায় এধরনের প্রজেক্টের চিন্তা মাথায় আসে।

আজকের এই ছোট্ট রোবটই হয়ত ভবিষ্যতে আরো বড় আকৃতি ধারণ করবে। তখন শুধু সাকিউলেন্ট প্ল্যান্ট না, বড় বড় গাছকেও হয়তো চলাফেরা করতে দেখা যাবে সূর্যের আলোর জন্য।

হেক্সাকে এখনই কেনা যাবে। স্ট্যান্ডার্ড এডিশনের হেক্সার দাম রাখা হয়েছে ৯৪৯ ডলার। আর ওয়্যারলেস চার্জারসহ হেক্সার দাম ৯৯৯ ডলার।

সোর্সঃ ভিনক্রস



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।