নিকন পি১০০০ এ থাকছে ১২৫এক্স অপটিকাল জ্যুম

নতুন রেকর্ড
নিকন কুলপিক্স পি১০০০। ছবিঃ নিকন

সম্প্রতি নিকন তাদের কুলপিক্স সিরিজের আপডেটেড মডেল পি১০০০ বের করেছে। আগের মডেল পি৯০০ এর ৮৩এক্স অপটিকাল জ্যুমের রেকর্ড ভেঙ্গে নতুন মডেল পি১০০০ এ থাকছে ১২৫এক্স জ্যুমের লেন্স। এটি বর্তমানে পৃথিবীর সবচেয়ে বেশি এক লেন্সের জ্যুম রেশিও। লেন্সটির ফোকাল লেংথ ২৪ মিলিমিটার থেকে শুরু হয়ে শেষ হয়েছে ৩০০০ মিলিমিটারে।

ক্যামেরাটিতে ব্যবহার করা হয়েছে ১৬ মেগাপিক্সেলের ১/২.৩” সাইজের সেন্সর। কম্প্যাক্ট বডি ডিজাইনের জন্য এরকম ছোট সেন্সর ব্যবহার করা হয়েছে। ক্যামেরাটিতে ব্যবহার করা লেন্সটির অ্যাপারচার ৩০০০ মিলিমিটারে এফ/৮ পর্যন্ত খুলতে পারে। এর অ্যাপারচার শুরু হয়েছে এফ/২.৮ থেকে। বেশি ফোকাল লেংথে ছবি তুলতে যাতে অসুবিধা না হয় সেজন্য এতে ডুয়েল ডিটেক্ট অপটিকাল ভাইব্রেশন রিডাকশন সিস্টেম ব্যবহার করা হয়েছে যেটি লম্বালম্বি ও সমান্তরালের নড়াচড়াকে স্ট্যাবিলাইজ করতে পারে।

Coolpix P1000
Coolpix P1000 ছবিঃ নিকন

অত্যন্ত বেশি মাত্রার জ্যুম থাকায় সাধারণভাবেই ক্যামেরাটি ন্যাচার ফটোগ্রাফি ও স্পেস ফটোগ্রাফির জন্য দারুণ হবে, আর তাই নিকন পি১০০০ এর মোড ডায়ালে যুক্ত করেছে ডেডিকেটেড বার্ড ওয়াচিং ও মুন শ্যুটিং মোড। ছবির পাশাপাশি ভিডিও করার জন্যও পিছিয়ে নেই পি১০০০। এটি সর্বোচ্চ ফোরকে @৩০এফপিএসে ভিডিও  রেকর্ড করতে পারে। ক্যামেরার বিল্টইন স্টেরিও মাইক্রোফোনেও নিকন যুক্ত করেছে জ্যুমিং অডিও রেকর্ডিং ফিচার। এছাড়া এতে আলাদা মাইক্রোফোন লাগানোর ব্যবস্থাও থাকছে।

ক্যামেরাটিতে থাকছে র ইমেজ তোলার সুবিধা, আই সেন্সর সমৃদ্ধ ওলেড ইলেকট্রনিক ভিউফাইন্ডার, বিভিন্ন দিকে ঘোরানোর উপযোগী ৩.২” এলসিডি ডিসপ্লে, ওয়াই-ফাই ও ব্লুটুথ – যার মাধ্যমে সহজেই নিকন স্ন্যাপব্রিজ অ্যাপ দিয়ে স্মার্টফোন ও ট্যাবলেটে ছবি ট্রান্সফার করা যাবে।

ক্যামেরাটির ওজন ১.৪ কেজি। নিকন এর দাম ধরেছে ৯৯৯ ডলার। ক্যামেরাটি বাজারে আসবে আগামী সেপ্টেম্বরে।

সোর্সঃ নিকন



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।