২৩ এপ্রিল শাজাম কেনার অনুমতি পেতে পারে অ্যাপল

শাজাম অ্যাপ। ছবিঃ শাজাম

গতবছরের ডিসেম্বরে মিউজিক রিকগনিশন সার্ভিস শাজামকে ৪০০ মিলিয়ন ডলারে কেনার জন্য চুক্তি করে অ্যাপল। কিন্তু ফেব্রুয়ারিতে এই চুক্তি বন্ধ হয়ে যায় ইউরোপিয়ান ইউনিয়নের জন্য। মূল সমস্যা ইউকে-ভিত্তিক শাজামকে কেনার ফলে প্রচুর ব্যবহারকারীর তথ্য পেয়ে যাবে অ্যাপল, কারণ শাজাম একটি গ্লোবাল সার্ভিস। বিষয়টি নিয়ে তদন্ত করার জন্য চুক্তি সম্পন্ন হয়নি।

বিষয়টি মিমাংসা করার জন্য অ্যাপল ইউরোপিয়ান ইউনিয়নের কাছে অনুরোধ করেছে। এজন্য ২৩ এপ্রিলকে ডেডলাইন ধরেছে ইইউ। যদিও ২৩ এপ্রিলেই চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া হবে এমনটা বলা হয়নি। ২৩ এপ্রিলে অ্যাপলকে কেনার অনুমতি না দিয়ে আরো ৪ মাসব্যাপী তদন্ত করতে পারে ইইউ।

বিষয়টি এতোদূর আসতোনা যদিনা ইউরোপের ৭ টি দেশ ইউরোপিয়ান ইউনিয়নকে অনুরোধ না করতো। এসব দেশের মধ্যে আছে ফ্রান্স, ইতালি ও স্পেন। বড় কোম্পানির ছোট কিন্তু তথ্যসমৃদ্ধ কোম্পানি কেনা নিয়ে এর আগে ইইউ কমিশন নিজেদের নিয়ম জানিয়েছিল। এর ফলে শর্তহীন চুক্তি কিংবা অতিরিক্ত কিছু শর্ত দিয়ে কেনার অনুমতি দেয়া হবে বড় কোম্পানির উপর। আর দরকার হলে সর্বোচ্চ ৪ মাসব্যাপী তদন্ত করার পর জানানো হবে এধরনের কোম্পানি কেনা যাবে কিনা।

মিউজিক রিকগনিশন সার্ভিসে এখন পর্যন্ত শুধু শাজামই টিকে থাকতে পেরেছে ভালোভাবে। এর আগে সনির বিখ্যাত ট্র্যাক আইডি সার্ভিস বন্ধ হয়ে যায়। অ্যাপলের উদ্দেশ্য হতে পারে শাজামকে কিনে নিয়ে অ্যাপল মিউজিকের সাথে যোগ করা। সাথে ব্যবহারকারীদের তথ্য পেলে অ্যাপল তা নিজেদের সার্ভিসের উন্নতিতে কাজে লাগাতে পারে। তবে আইওএস বাদে শাজামের অন্য প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা হুমকির মুখে পড়তে পারে কারণ আগের অনেক ফিচার বন্ধ হয়ে যেতে পারে।

সোর্সঃ  রয়টার্স



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।