মানুষের পক্ষে পাল্লা দেয়া সম্ভব হচ্ছিলোনা – তাই চাকরিচ্যুত করা হল রোবটকে

ফ্লিপি দ্যা রোবট। ছবিঃ মিসো রোবোটিক্স

মাত্র দুইদিন কাজ করার সুযোগ হয়েছে বেচারা ফ্লিপির। এর পরেই কাজ থেকে অব্যাহতি দেয়া হয় তাকে। ফ্লিপির কাজ ছিল বার্গারের জন্য গ্রিল বানানো। মানুষের পাশাপাশি কাজ করার জন্য তৈরি করা হয়েছিল রোবটটিকে।

ক্যালিফোর্নিয়ার পাসাডেনায় ক্যালিবার্গার রেস্টুরেন্ট সম্প্রতি ফ্লিপিকে নিয়ে এসেছিল কাজ করানোর জন্য। গ্রিল ফ্লিপ করার জন্য রোবটির ছিল এক বাহুবিশিষ্ট স্প্যাচুলা। ক্লাউড-বেজড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও থার্মাল ভিশন ব্যবহার করে রান্না কতটুকু হয়েছে সেটা ঠিক করতে পারতো ফ্লিপি। এছাড়া ডিসপ্লের সাহায্যে রিয়েলটাইমে ফ্লিপি তার সহকর্মীদের জানিয়ে দিত কখন বার্গারের প্যাটি তৈরি হয়েছে।

ফ্লিপির স্রষ্টা মিসো রোবোটিক্স তাদের ওয়েবসাইটে বলছে ফ্লিপি পৃথিবীর প্রথম স্বাধীন রোবোটিক কিচেন অ্যাসিস্টেন্ট। ফাস্ট ফুড রেস্টুরেন্ট কিচেনের জন্য তাদের রোবট হাইটেক হেল্পার হিসেবে কাজ করতে পারবে।

তবে ফ্লিপি মাত্র ৪৮ ঘন্টাও টিকতে পারলোনা সত্যিকারের পরিবেশে। এজন্য দোষ অবশ্য ফ্লিপির মানুষ সহকর্মীদের। ফ্লিপি দ্রুত প্যাটি গ্রিল করে দিতে পারতো ঠিকই কিন্তু সহকর্মীরা বার্গার বানাতে গিয়ে দেরি ফেলতো। যার ফলে একসময় সহকর্মীদের পক্ষে ফ্লিপির সাথে তাল মিলিয়ে কাজ করা আর সম্ভব হয়না।

ফ্লিপিকে অবশ্য একেবারেই বাদ দিয়ে দেয়া হয়নি, ক্যালিবার্গারের ওয়েবসাইটে এখনো কাস্টোমারদের ফ্লিপিকে দেখতে আসার জন্য বলা হয়েছে। ফ্লিপির শিডিউলের জায়গায় অবশ্য “ঘোষণার অপেক্ষায় আছে” লেখা রয়েছে।

মিসো রোবোটিক্স এর আগে ঘোষণা করেছিল ২০১৯ সালের মধ্যে পৃথিবীব্যাপী ৫০ টি ক্যালিবার্গার রেস্টুরেন্টে ফ্লিপির মতো রোবটকে দিয়ে কাজ করানো হবে। আপাতত এটা সম্ভব হচ্ছেনা।

সোর্সঃ  ইউএসএ টুডেমিসো রোবোটিক্স



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।