ফেসবুক, ইন্সটাগ্রাম ও হোটাসঅ্যাপের বিরুদ্ধে ব্ল্যাকবেরির মামলা

ব্ল্যাকবেরি

একসময়কার জনপ্রিয় কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি এবার ফেসবুক, ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে মামলা করেছে। ব্ল্যাকবেরির ম্যাসেজিং সংক্রান্ত প্যাটেন্ট ভঙ্গ নিয়ে মামলাটি করা হয়। অভিযোগ অনুযায়ী, ব্ল্যাকবেরির বিখ্যাত ম্যাসেজিং অ্যাপ ব্ল্যাকবেরি ম্যাসেঞ্জারের (বিবিএম) বিভিন্ন ফিচার ব্যবহার করছে ফেসবুকের অ্যাপগুলো।

সিকিউরিটি, ইউজার ইন্টারফেস ও ফাংশনালিটির জন্য ব্ল্যাকবেরির প্রোডাক্ট যেভাবে আগে সবার কাছে জনপ্রিয় এবং বিশ্বস্ত হয়েছে ফেসবুক এখন নাকি সেসব ফিচার ব্যবহার করছে প্যাটেন্ট ব্যবহারের অনুমতি না নিয়েই। ব্ল্যাকবেরির ভাষ্যমতে তাদের প্যাটেন্টে প্রাইভেসির জন্য ক্রিপটোগ্রাফিক পদ্ধতি ও বর্তমানে মোবাইল ম্যাসেজিংয়ের জন্য ব্যবহার করা বিভিন্ন ইউজার ইন্টারফেস এলিমেন্টের কথা বলা আছে।

এসব ইউজার ইন্টারফেস এলিমেন্টের মধ্যে এমনকি নোটিফিকেশন ডিজাইন, ম্যাসেজের টাইমস্ট্যাম্প ও ছবিতে বন্ধু কিংবা পরিবারের সদস্যদের ট্যাগ করার কথাও রয়েছে। অর্থাৎ না পড়া ম্যাসেজের ইন্ডিকেটর, ট্যাগ সিলেক্ট করার সুবিধা হচ্ছে ব্ল্যাকবেরির প্যাটেন্ট। ব্ল্যাকবেরির চাওয়া, আইন না মেনে এসব প্যাটেন্ট ব্যবহার করার জন্য তাদেরকে এখন ক্ষতিপূরণ দেয়া হোক। পাশাপাশি ভবিষ্যতে যেন এই কাজ আর না করা হয় সেজন্য কোর্ট অর্ডারও দেয়া হোক।

এদিকে ব্ল্যাকবেরির এই মামলা নিয়ে ফেসবুকের ডেপুটি জেনারেল কাউন্সেল পল গ্রেলার এক বিবৃতি দিয়েছেন। বিবৃতি অনুযায়ী, “ব্ল্যাকবেরির মামলা দুর্ভাগ্যবশত তাদের বর্তমান ম্যাসেজিং ব্যবসাকে তুলে ধরে। নতুন কিছু আবিষ্কার করা ছেড়ে দিয়ে ব্ল্যাকবেরি এখন অন্যদের আবিষ্কারে ভাগ বসাতে চাইছে। আমরা লড়তে চাই”।

২০১৬ সালের ডিসেম্বরে ব্ল্যাকবেরি তাদের স্মার্টফোন ডিভিশন (ডিজাইন, ম্যানুফ্যাকচার ও সেলিং) চাইনিজ কোম্পানি টিসিএলের কাছে বিক্রি করে দেয়। বর্তমানে ব্ল্যাকবেরি লিমিটেড এখন শুধু সফটওয়্যার ও মোবাইল সিকিউরিটি প্রডাক্ট নিয়ে কাজ করছে।

ব্ল্যাকবেরির করা মামলাটি বেশ বড়, ১৭৭ পৃষ্ঠার। স্ক্রিবডে মামলাটি আপলোড করেছেন রাসেল ব্র্যানডম।

সোর্সঃ  স্ক্রিবডটুইটারদ্যা ভার্জ



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।