খারাপ ফিডব্যাকের কারণে দুই ভাগ হচ্ছেনা ফেসবুক নিউজফিড

ফেসবুক এক্সপ্লোর ফিড ইলাস্ট্রেশন। ছবিঃ ফেসবুক

ফেসবুক অবশেষে তাদের নিউজফিড দুই ভাগ করার “পরীক্ষা” বন্ধ করেছে। ব্যবহারকারীদের খারাপ ফিডব্যাক ও ফিচারটি জনপ্রিয় না হওয়াই ফেসবুকের এক্সপ্লোর ফিড বন্ধ হওয়ার মূল কারণ। ২০১৭ সালের অক্টোবরে ৬টি দেশে পরীক্ষামূলকভাবে ফিচারটি চালু করা হয়।

নিউজফিড দুইভাগ করার মাধ্যমে এক ভাগে ফ্রেন্ডস ও ফ্যামিলির পোস্ট ও আরেকভাগে বিভিন্ন পেজের পোস্ট আলাদাভাবে দেখানো হতো। ফেসবুক অবশ্য এটা চালুও করেছিল সাধারণ ব্যবহারকারীদের দেয়া মতামত থেকেই। অনেকেই বলছিলেন তারা নিউজফিডে ফ্রেন্ডস বা ফ্যামিলি মেম্বারদের পোস্টের চেয়ে বিভিন্ন পেজের পোস্ট বেশি দেখছেন।

ফেসবুকের নিউজফিড হেড অ্যাডাম মোসেরি লিখেছেন ফেসবুক সবসময়ই নতুন ফিচার, ডিজাইন পরিবর্তন এবং র‍্যাঙ্কিং আপডেট করে থাকে যাতে সবার জন্যই তা ভালো হয়। এসবের মধ্যে রিঅ্যাকশন, লাইভ ভিডিও ও জিফ জনপ্রিয় হয়েছে এবং সেগুলো সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। কিন্তু যেসব ফিচার জনপ্রিয় হয়না সেগুলা বন্ধ করে দেয়া হয়। এবং আজ তারা এক্সপ্লোর ফিডের পরীক্ষা বন্ধ করে দিচ্ছে।

তবে এর মাধ্যমে ফেসবুকের সাম্প্রতিক নিউজফিড আপডেট বন্ধ হচ্ছেনা। ব্যবহারকারীদের দেয়া ফিডব্যাক অনুযায়ী ফেসবুক এখন বিভিন্ন পাবলিক পোস্ট কম দেখাবে ফ্রেন্ড বা ফ্যামিলি মেম্বারদের পোস্টের চেয়ে। এসব বাদে ফেসবুক এই সপ্তাহে এক্সপ্লোর ফিড বুকমার্কটিও সব দেশ থেকে বাদ দিয়ে দিবে। এক্সপ্লোর ফিড বুকমার্ক দিয়ে আলাদা নিউজফিডে যাওয়া যেত যেখান থেকে এখনো ফলো করা হয়নি এমন পেজ ও পাবলিক ফিগারদের পোস্ট দেখা যেত।

সোর্সঃ  ফেসবুক



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।