অপারেটর ও বিজনেস এসএমএসের চেহারা পাল্টাতে গুগল আনলো আরসিএস

রিচ কমিউনিকেশন সার্ভিসেস (আরসিএস)। ছবিঃ গুগল

আরসিএস– যার পুরোটা হলো রিচ কমিউনিকেশন সার্ভিসেস। সহজ ভাষায় যেটা পাল্টে দিবে সাধারণ টেক্সট-বেজড এসএমএসের চেহারা। আরসিএসের মাধ্যমে বিজনেস এবং অপারেটররা এসএমএসে এখন শুধু টেক্সট না দিয়ে পাঠাতে পারবে ছবি, ভিডিও, টিকিটের কনফার্মেশন বাটন, কিংবা পেমেন্ট করার অপশন।

আরসিএস একটি ইউনিভার্সাল প্রোফাইল, যেখানে কাজ করছে জিএসএম অ্যাসোসিয়েশন, গুগল, বিভিন্ন মোবাইল অপারেটর এবং মোবাইল ব্র্যান্ডগুলো। এক্ষেত্রে গুগল অপারেটরদের আরসিএস ব্যবহার শুরু করার জন্য সহযোগিতা করছে। পৃথিবীর ৪৩টি মোবাইল অপারেটর শুরুতে আরসিএস প্রদান করতে সম্মত হয়েছে যার মধ্যে আছে আজিয়াটা, এয়ারটেল ও টেলিনর গ্রুপ।

তবে আরসিএসের সুবিধা নিতে হলে ফোনে অ্যান্ড্রয়েড ম্যাসেজেস অ্যাপটি ইন্সটল করা থাকতে হবে। এজন্য গুগল মোবাইল ব্র্যান্ডগুলোর সাথেও যোগাযোগ করছে যাতে অ্যান্ড্রয়েড ম্যাসেজেস অ্যাপকে ফোনের ডিফল্ট ম্যাসেজিং অ্যাপ হিসেবে দেয়া হয়। গুগল আগামী সপ্তাহের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে আরসিএসের বিভিন্ন ব্যবহার দেখাবে।

আরসিএস পার্টনারদের তালিকা
আরসিএস পার্টনারদের তালিকা। ছবিঃ গুগল

সোর্সঃ গুগল



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।