ইন্টেল এবছর আনতে যাচ্ছে অগমেন্টেড রিয়ালিটির স্মার্টগ্লাস

রিকন জেট স্মার্টগ্লাস। ছবিঃ রিকন

ইন্টেল বর্তমানে দুই জোড়া স্মার্টগ্লাস নিয়ে কাজ করছে, যার কোডনেম সুপারলাইট । অগমেন্টেড রিয়ালিটির স্মার্টগ্লাসকে নিয়ে কাজ করা ইন্টেলের নতুন এই হার্ডওয়্যার ডিভিশনের নাম ভন্ট । ২০১৮তেই এ ধরনের স্মার্টগ্লাস বাজারে আসতে যাচ্ছে। ব্লুম্বার্গের রিপোর্ট অনু্যায়ী ইন্টেল তাদের নতুন এই অগমেন্টেড রিয়ালিটি গ্লাস ইউনিটের বড় অংশ বিক্রি করতে চাচ্ছে। ইন্টেল এর মূল্য ধরছে ৩৫০ মিলিয়ন ডলার। ইনভেস্টমেন্টের পাশাপাশি প্রতিষ্ঠানটি ডিজাইন ও সেলস নিয়েও আগ্রহ প্রকাশ করছে।

নতুন এই গ্লাসগুলো স্মার্টফোনের সাথে ব্লুটুথের মাধ্যমে যুক্ত হবে। ছবি দেখানোর জন্য এতে থাকবে লেজার বেজড প্রোজেক্টর, যা লেন্স থেকে বিভিন্ন তথ্য রিফ্লেক্ট করবে ও ব্যবহারকারীর রেটিনায় দেখাবে। তাইওয়ানের কোয়ান্টা কম্পিউটার গুগলের জন্য এই গ্লাস করবে। অগমেন্টেড রিয়ালিটি নিয়ে ইন্টেলের এটাই প্রথম কাজ নয়। এর আগে তারা রিকন  নামের অগমেন্টেড রিয়ালিটি গ্লাস তৈরির এক প্রতিষ্ঠানকে কিনেছিল। কিন্তু গত বছরের অক্টোবরে তারা এই কাজ বন্ধ করে দেয়। সেখানকার কিছু কর্মী এখন আবার নতুন এই ভন্ট নামের অগমেন্টেড রিয়ালিটি প্রোজেক্টে কাজ করছে। এর বাইরে ইন্টেল প্রজেক্ট অ্যালয় মার্জড রিয়ালিটি নিয়ে কাজ করেছিল কিন্তু সেটাও সফলতার মুখ দেখেনি মাইক্রোসফটের উইন্ডোজ মিক্সড রিয়ালিটি প্ল্যাটফর্মের জন্য।

ভার্চুয়াল রিয়ালিটি ব্যবহারকারীদের কথা মাথায় রেখে আনা অনেক ভিআর হেডসেট বাজারে টিকে থাকলেও অগমেন্টেড রিয়ালিটির জন্য তৈরি করা এআর গ্লাস বাজারে এসে টিকে থাকতে পারেনি। গুগলের গুগল গ্লাস ছিল একটি ব্যর্থ প্রজেক্ট। কিন্তু এরপরও অগমেন্টেড রিয়ালিটির গ্লাস সাধারণ ব্যবহারকারীদের কাছে আনার কাজ করে যাচ্ছে অনেক প্রতিষ্ঠান। তার মধ্যে আছে অ্যামাজন ও অ্যাপলও। শেষপর্যন্ত অগমেন্টেড রিয়ালিটি জনপ্রিয় হচ্ছে স্মার্টফোনের প্ল্যাটফর্মে, অ্যাপলের এআরকিট ও গুগলের এআরকোরের হাত ধরে।

তবে ধীরে ধীরে অগমেন্টেড রিয়ালিটি ও ভার্চুয়াল রিয়ালিটির বাজার সম্প্রসারিত হলেও ভবিষ্যতে তা বেশ আকার ধারণ করতে যাচ্ছে। গোল্ডম্যান স্যাক্স এর মতে ২০২৫ সালের মধ্যে অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়ালিটি হার্ডওয়্যারের পৃথিবীব্যাপী বাজার ১১০ বিলিয়ন ডলারে পরিণত হবে। এছাড়া এসব নিয়ে তৈরি করা সফটওয়্যার থেকে আয় হবে ৭২ বিলিয়ন ডলার।

সোর্সঃ ব্লুমবার্গ ১ব্লুমবার্গ ২



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।