মেল্টডাউন ও স্পেকটর প্যাচ – নতুন চিপেও রিবুট

ইন্টেল চিপ। ছবিঃ ইন্টেল

ইন্টেলের ফার্মওয়্যার প্যাচ যেগুলো তাদের পুরনো হ্যাসওয়েল (২০১৩) ও ব্রডওয়েল (২০১৪) সিস্টেমগুলোকে রিবুট সমস্যায় ফেলে দিয়েছিল সেই প্যাচ এখন নতুন সিস্টেমগুলোকেও একইরকম রিবুট সমস্যায় ফেলে দিয়েছে। এমনকি ২০১৭ সালের সিস্টেমও এর থেকে মুক্ত নয়।

সম্প্রতি ইন্টেলের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট নাভিন শিনয় এ সমস্যার কথা তুলে ধরেন। রিবুট বাগ সমস্যায় পড়েছে স্যান্ডি ব্রিজ (২০১১), আইভি ব্রিজ (২০১২), স্কাইলেক (২০১৫) ও ক্যাবি লেক (২০১৭) সিস্টেম। শুধুমাত্র অষ্টম প্রজন্মের চিপ কফি লেকের কোন সিস্টেম এসব সমস্যায় পড়ে নি।

ইন্টেল বর্তমানে ইন্টার্নালি এসব সমস্যা তৈরি করে তার সমাধান খোঁজার চেষ্টা করে যাচ্ছে। তারা পিসি ব্র্যান্ডগুলোকে ভ্যালিডেশনের জন্য বেটা মাইক্রোকোড দেয়া শুরু করবে এ সপ্তাহেই। রিবুট সমস্যা থাকার পরেও ইন্টেল ব্যবহারকারীদের পিসিতে এই প্যাচ ইন্সটল করার জন্য বলেছে। তাদের ফার্মওয়্যার আপডেট এখনো স্পেকটর অ্যাটাকের ক্ষেত্রে সুরক্ষা প্রদান করে যাবে।

এন্ড ইউজারদের মাইক্রোকোড আপডেট সরবরাহ করার জন্য পিসি পার্টনারদের অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি। আগে প্রদান করা কোন আপডেট না সরানোর কথাও বলা হয়েছে। সাধারণ ব্যবহারকারীরা আপডেটটি ইন্সটল করবে, রিবুট সমস্যা থাকলেও। ভবিষ্যতের আপডেটে এসব সমস্যা একে একে ফিক্স করা হবে।

স্পেকটর অ্যাটাকের কোন ঘটনা এখনো শোনা যায় নি। কিন্তু এখন যেহেতু তা তৈরি করা হয়েছে তাই ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঘটতে পারে। হ্যাকারদের এক্ষেত্রে কারো পিসিতে অ্যাটাক করার সময় কোড রান করাতে হবে। এধরনের ম্যালওয়্যারের হাত থেকে পিসিকে রক্ষা করার জন্য তাই সিকিউরিটি সিস্টেম আপ টু ডেট রাখা জরুরি।

সোর্সঃ ইন্টেল



আপনার মন্তব্য

মন্তব্য করার পূর্বে মনে রাখুন এডিটোরিয়াল টিম সাইটে কমেন্ট মডারেশন করছে। কোন ধরনের মন্তব্য করা যাবেনা তা জানতে মন্তব্যের নীতিমালা দেখুন। আপনার ইমেইল অ্যাড্রেস প্রকাশ করা হবেনা।